1. tarekahmed884@gmail.com : AdminLWTarek :
বাংলা টাইপিং কিভাবে শিখা যায় - Learn With Tarek
বাংলা টাইপিং কিভাবে শিখা যায়
বাংলা টাইপিং কিভাবে শিখা যায়
মোদের গরব, মোদের আশা, আ মরি বাংলা ভাষা! নিজের মায়ের ভাষা কার না প্রিয়। তাই ভাষার মাসে বাংলা টাইপিং কিভাবে শিখা যায় তার উপর একটি পোস্ট নিয়ে হাজির হলাম ।
বিজয় ব্যবহার করে কম্পিউটারে বাংলা লেখার পদ্ধতি আলোচনা করা হলো-
নিচের চিত্রটি লক্ষ্য করুন এটি বিজয় বাংলা কি-বোর্ড ( প্রথম ছবি )
বিজয় কিবোর্ড ব্যাবহার করে বাংলা লেখার পদ্ধতি (২য় ছবি)
প্রথমে কম্পিউটারে বিজয় সফটওয়ারটি সঠিক ভাবে ইন্সটল করে নিন। ইন্সটল করতে সমস্যা হলে সফ্টওয়ার এর নির্দেশিকা দেখুন। যদি সঠিক ভাবে বিজয় ইন্সটল হয়ে থাকে তবে বাংলা লেখার সময় কিবোর্ড টি পরিবর্তন করে বিজয় এ রুপান্তর করে নিতে হবে। তবে তার আগে একটি বাংলা ফন্ট নির্বাচন করুন যেমন Sutonny MJ Font টি সিলেক্ট করুন। কিবোর্ড থেকে Ctr+Alt+B প্রেস করে কি বোর্ড পরিবর্তন করুন।
সবারই তো চায় নিজের ভাষায় সাবলীল ভাবে বলতে এবং লিখতে। সাধারন ভাবে সমস্যা না হলে কম্পিউটারে বাংলা লেখাটা এখনো অনেকের কাছেই দুরুহ বটে।সত্যি কথা বলতে গেলে জিনিসটাকে দুরুহ বানিয়ে রাখা হয়েছে। বাস্তবে বাংলা টাইপিং অনেক সহজ একটা জিনিস। বাংলা লেখা শিখতে হলে প্রথমে আপনাকে কিছু জিনিস জানতে হবে। জানতে হবে মানে এটা নয় যে না জানলে হবে না। আমি সাধারনত এই জিনিসগুলি রিকোমেন্ড করে থাকি।
ইংরেজী টাইপিং পারতে হবে – বিশ্বাস করুন আপনি যদি ইংরেজী ২৬টা অক্ষর না দেখে টাইপ করতে পারেন তবে আপনার জন্য বাংলা লেখাটা পানির মতো সহজ। কয়দিন লাগবে বড়জোড় ২ বা ৩ দিন। অনেকেই এখানে ভুলটা করে থাকেন। প্রথমে বাংলা শিখতে চান। কিবোর্ডে বাংলার বিশাল বর্ণমালাটা আয়ত্ব করাটা সত্যি জটিল একটা কাজ। তারচেয়ে ভাল নয়কি প্রথমে ইংরেজীর মাত্র ২৬ অক্ষর শিখে সহজে বাংলাটা শিখে নেওয়া।
টাইপ তো করতে হবে। টাইপ করার আগে জেনে নিন দুটো বিষয়।
এখানে একটা জিনিস লক্ষনীয় যে, প্রতিটি কি এর জন্য বাংলা দুটি বর্ণমালা বরাদ্দ রয়েছে। এই যেমন F এর কথাই ধরুন। F এর মধ্যে রয়েছে দুইটি বাংলা অক্ষর। উপরে রয়েছে অ এবং নিচে। (আকার)। আপনি যখন শুধু F চাপবেন তখন আসবে আকার। আর Shift এ ধরে F প্রেস করে দেখুন তো। আরে বাহ অ লিখে ফেলছেন যে আপনি। হুমম এটাই হচ্ছে নিয়ম। উপরেরগুলো লিখতে হলে শিফটে চেপে লিখতে হবে।
বাংলায় যুক্তাক্ষর লেখাটা আসলে বেশ ঝামেলার যদি আপনি নিয়ম না জানেন। জি হ্যাঁ আপনাকে বলছি এক্ষেত্রে একমাত্র ভরসা জি। জি? আরে ভাই আমি ইংরেজী G এর কথা বলছি। ধরুন লিখবো যুক্ত। যু ক এবং ত = যুক্ত। এক্ষেত্রে প্রথমে আমাদের চাপতে হবে w= য s=ু j=ক g= জয়েন্ট k=ত। লেখাটা জটিল হয়ে গেল তাইনা? সহজ করে বলি। ক এর সাথে ত যুক্ত হবে আর তাই ক লিখে G তে একবার চাপলাম তারপর আবার ত লিখলাম। ব্যাস কাহিনী খতম ক এবং ত এক হয়ে গেল। মোটকথা যেকোন দুইটা অক্ষর যুক্ত করতে হলে প্রথমে একটা অক্ষর তারপর G এবং শেষে পরের অক্ষর। আশা করছি বিষয়টা ক্লিয়ার।