1. tarekahmed884@gmail.com : AdminLWTarek :
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO - Learn With Tarek
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO
আজকের পর্বে আমার এসইও সম্পর্কে জানব।
আপনার কোম্পানির বা ব্যবসার পরিচিতি এবং জনপ্রিয়তা বাড়াতে SEO বা Search Engine Optimization পর্যাপ্ত সহায়ক ভূমিকা পালন করবে। তাই SEO সম্পর্কে জেনে নেই।
এস ই ও যার পূর্ণরূপ হল সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। সহজ কথায় যার মাধ্যমে বিভিন্ন সার্চ ইঞ্জিন যেমন গুগল, ইয়াহু বা বিংয়ের বিভিন্ন আভ্যন্তরীন প্যারামিটারগুলি ব্যবহার করে একটি ওয়েবসাইট বা এর কোন একটি পেজকে সার্চ ইঞ্জিন রেজাল্ট পেজে কত উপরে, কত নাম্বারে বা তা কত ভালো দেখাবে তা নিশ্চিত করা যায়।
আরেকটি ক্লিয়ার করি এসইও হলো এমন একটি সিস্টেম, যেই সিস্টেম ফলো করে আপনার ওয়েবসাইটকে গুগল সার্চ ইঞ্জিনের প্রথম পেইজে নিয়ে আসা। গুগল সার্চ ইঞ্জিন ছাড়াও আরো অনেক সার্চ ইঞ্জিন আছে যেমন – বিং,ইয়াহু ইত্যাদি।
=>এখন জানা যাক এসইও কতপ্রকার।
এসইও হল দুই প্রকার
১.অন পেজ এসইও
২. অফ পেজ এসইও
১. অন পেজ (ON Page) SEO
ওয়েবসাইটের অভ্যন্তরে যে কাজ করা হয় তাকে অন পেজ SEO বলে।
যেমন: টাইটেল ট্যাগ, কনটেন্ট, কিওয়ার্ড ইত্যাদি
২. অফ পেজ (OFF Page) SEO
যে কোনো ওয়েবসাইটের জনপ্রিয়তা বৃদ্ধির জন্য যে প্রচার প্রচারণা চালানো হয় তাকে অফ পেজ এসইও বলে। অর্থাৎ, URL Share, Link Building বা ব্যাক লিঙ্ক (Back Link) তৈরি করাকে মূলত অফ পেজ এসইও বলা হয়।
এই দুটির সকল বিষয় আপনাকে খুব ভালভাবে জানা থাকতে হবে। এসইওর কাজ শুরুর সাথে যা যা শিখতে হবে, সেগুলো হলো: কিওয়ার্ড রিসার্চ, বিভিন্ন এইচটিএমএল ট্যাগের ব্যবহার, কনটেন্ট অপটিমাইজেশন, ফোরাম পোস্টিং, ব্লগ কমেন্টিং, সোশ্যাল মিডিয়া মার্কেটিং, ডাইরেক্টরী সাবমিশন, গেস্ট ব্লগিং, প্রেসরিলিজ,কোয়ালিটি কন্টেন্ট সহ আরও অনেক কিছু।